,

মাত্রাতিরিক্ত দূষণে দিল্লিতে স্কুল বন্ধ ঘোষণা

বিডিনিউজ ১০, আর্ন্তজাতিক ডেস্কমাত্রাতিরিক্ত দূষণের কারণে দিল্লিতে অবস্থিত সকল স্কুল বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছে। ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

শুক্রবার (১ নভেম্বর) দিল্লির বেশ কয়েকটি স্থানে বাতাসের গুণমান সূচক ৫০০ ছাড়িয়েছে। অনেক অঞ্চলের দূষণ মাত্রা এর কাছাকাছি। যা স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত বিপদের।

এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল আগামী ৫ই নভেম্বর পর্যন্ত দিল্লির সব স্কুল বন্ধ রাখার ঘোষণা করেছেন।

প্রতিবেদনে আরও জানা যায়, পরিবেশ দূষণ (আটক ও নিয়ন্ত্রণ) কর্তৃপক্ষের তরফে নির্দেশ দেওয়া হয়েছে দিল্লি সহ নয়েডা, গ্রেটার নয়েডা, গুরু গাঁও ও গাজিয়াবাদে সব ধরনের নির্মাণ কাজ বন্ধ রাখার। আগামী ৫ই নভেম্বর পর্যন্ত এই নির্দেশ বলবৎ থাকবে। এছাড়াও বলা হয়েছে শীতের মরসুমে এইসব অঞ্চলে সব ধরনের শব্দ বাজি নিষিদ্ধ।

বাতাসের গুণমান সূচক (একিউআই) ০ থেকে ৫০-এর মধ্যে ঘোরাফেরা করলে তা স্বাস্থ্যের পক্ষে গ্রহণযোগ্য বলে মনে করা হয়। ৫০ থেকে ১০০-এর মধ্যে একিউআই থাকলে তা সন্তোষজনক। কিন্তু, তা পেরিয়ে গেলে সেই বাতাস স্বাস্থ্যের পক্ষে হানিকারক বলে মনে করা হয়। শুক্রবার দিল্লির বাতাসের গুণমান সূচক ৫০০। যা স্বাস্থ্যের ক্ষেত্রে মারাত্মক। বড়দের ফুসফুসের সমস্যা দেখা দিতে পারে। এই অবস্থা সবচেয়ে হানিকর শিশুদের জন্য।

এই বিভাগের আরও খবর